Thursday, April 18, 2024
বাড়িবিশ্ব সংবাদরাশিয়া অভ্যুত্থান চক্রান্ত করছে, অভিযোগ মলদোভার প্রেসিডেন্টের

রাশিয়া অভ্যুত্থান চক্রান্ত করছে, অভিযোগ মলদোভার প্রেসিডেন্টের

স্যন্দন ডিজিটেল ডেস্ক,১৪ ফেব্রুয়ারি: রাশিয়া বিদেশি ‘নাশকতাকারীদের’ ব্যবহার করে অভ্যুত্থানের মাধ্যমে মলদোভার বর্তমান ইইউ-পন্থি সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করার চক্রান্ত করছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট মায়া সান্দু।গত শুক্রবার তিনি দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে দোরিন রেচানকে বেছে নেন বলে জানায় বিবিসি।সান্দুর অভিযোগ, ‘‘তথাকথিত বিরোধীরা বিক্ষোভ আয়োজনের মাধ্যমে ওই চক্রান্তে জড়িত হয়েছে। তারা সাংবিধানিক সরকারকে উৎখাত করতে চায়।”

ইউরোপের দরিদ্র দেশগুলোর একটি মলদোভা। ইউক্রেইনে রাশিয়ার আক্রমণ মলদোভাকে দারুণ চাপে ফেলে দিয়েছে।গত সপ্তাহে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, মলদোভাকে ধ্বংসের পরিকল্পনা করেছে রাশিয়া। কিইভের গোয়ন্দা সংস্থা এ তথ্য পেয়েছে।ইউক্রেইন ও রোমানিয়ার মাঝখানে ছোট্ট দেশ মলদোভা। গত গ্রীষ্মে দেশটি ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার আবেদন করে।মলদোভার মোট জনসংখ্যা ২৬ লাখ। ইউক্রেইন যুদ্ধ শুরু হওয়ার পর সে দেশ থেকে প্রচুর মানুষ প্রাণ বাঁচাতে মলদোভায় আশ্রয় নিয়েছে।মস্কোপন্থি অঞ্চল ত্রান্সনিসত্রিয়া নিয়েও দুঃশ্চিন্তায় হয়েছে সান্দু সরকার। যেখানে প্রায় দেড় হাজার রুশ সেনা ঘাঁটি গেড়েছে।সাবেক সোভিয়েত ইউনিয়নের অংশ মলদোভা প্রাকৃতিক গ্যাসের জন্য রাশিয়ার উপর নির্ভরশীল।

ইউক্রেইন যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়া দেশটির জ্বালানি অবকাঠামোতে হামলা শুরু করলে তার প্রভাব মলদোভাতেও পড়ে। ইউক্রেইনের মত মলদোভাতেও লোডশেডিং দেখা দেয়।প্রেসিডেন্ট সান্দু অভিযোগ করেন, রাশিয়া ‘সেনাবাহিনীতে কাজ করছে এমন ব্যক্তিদের নাশকতায় ব্যবহারে পরিকল্পনা করেছে। তারা বেসামরিক পোশাক পরে ছদ্মবেশে হিংসাত্মক পদক্ষেপ নেওয়ার এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের উপর আক্রমণ ও জিম্মি করার চক্রান্ত করেছে’।রাশিয়ার ওই চক্রান্তে মন্টেনেগ্রো, বেলারুশ ও সার্বিয়ার নাগরিকরাও জড়িত আছেন। তারা মলদোভায় প্রবেশ করে নাশকতার পরিকল্পনা করেছে।তিনি মলদোভার পার্লামেন্টকে এমন আইন অনুমোদনের অনুরোধ করেছেন যাতে দেশটির গোয়েন্দা ও নিরাপত্তা বিভাগ (এসআইএস) জাতীয় নিরাপত্তা হুমকির বিরুদ্ধে আরও দক্ষতার সাথে লড়াই করতে পারে।বিবিসি জানায়, মলদোভার প্রধান সোস্যালিস্ট ও কমিউনিস্ট বিরোধী জোটের সঙ্গে মস্কোর দৃঢ় সম্পর্ক রয়েছে।২০১৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত মলদোভা শাসন করা সান্দুর পূর্বসূরি ইগর ডোডনও রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছেন।যদিও ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর মলদোভা রোমানিয়ার সঙ্গে মিত্রতা গভীর করেছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য