Friday, March 29, 2024
বাড়িবিশ্ব সংবাদসরকারি ডিভাইসে টিকটক নিষিদ্ধ করল মার্কিন প্রতিনিধি পরিষদ

সরকারি ডিভাইসে টিকটক নিষিদ্ধ করল মার্কিন প্রতিনিধি পরিষদ

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৮ ডিসেম্বর: যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সদস্যদের ব্যবহৃত সব ডিভাইসে চীনা ভিডিও অ্যাপ টিকটক নিষিদ্ধ করা হয়েছে। গতকাল মঙ্গলবার প্রতিনিধি পরিষদের আইনপ্রণেতা ও কর্মীদের কাছে প্রধান প্রশাসনিক কর্মকর্তার (সিএও) পাঠানো এক বার্তার বরাতে রয়টার্স এ তথ্য জানিয়েছে।প্রতিনিধি পরিষদের প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয় বলছে, কেন্দ্রীয় পর্যায়ে কার্যকর হতে যাওয়া একটি আইনকে অনুকরণ করে এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।বার্তায় বলা হয়, কিছুসংখ্যক নিরাপত্তা ইস্যুকে কেন্দ্র করে অ্যাপটিকে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচনা করা হচ্ছে। প্রতিনিধি পরিষদের সবগুলো ডিভাইস থেকে অ্যাপটি অবশ্যই মুছে ফেলতে (ডিলিট) হবে।

সরকারি ডিভাইসে টিকটক নিষিদ্ধ করতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যসরকারের একের পর এক পদক্ষেপের পর এবার প্রতিনিধি পরিষদকে এমন উদ্যোগ নিতে দেখা গেল। সরকারি ডিভাইসে আংশিক বা পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে—যুক্তরাষ্ট্রে এমন অঙ্গরাজ্যের সংখ্যা গত সপ্তাহ নাগাদ ১৯টিতে দাঁড়িয়েছে। তাদের আশঙ্কা, মার্কিন নাগরিকদের ওপর নজরদারি চালাতে চীন সরকার এ অ্যাপ ব্যবহার করে থাকতে পারে।গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে ১ দশমিক ৬৬ ট্রিলিয়ন ডলার মূল্যের সর্বজনীন ব্যয় বিল (অমনিবাস বিল) পাস হয়েছে। ২০১৩ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্র সরকারকে এ তহবিল দেওয়া হবে। এ বিলের আওতায় কেন্দ্রীয়ভাবে টিকটক অ্যাপের ব্যবহার নিষিদ্ধ করার একটি বিধি অন্তর্ভুক্ত আছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাক্ষরের পর বিলটি আইনে পরিণত হবে।

গতকাল প্রতিনিধি পরিষদের প্রধান প্রশাসনিক কর্মকর্তার এক মুখপাত্র রয়টার্সকে বলেন, অমনিবাস বিলের আওতায় নির্বাহী শাখার ডিভাইসগুলোতে টিকটক নিষিদ্ধ করার কথা বলা আছে। প্রতিনিধি পরিষদেও একই ধরনের নীতিমালা কার্যকরের জন্য কমিটি অন হাউস অ্যাডমিনিস্ট্রেশনের সঙ্গে সিএও কাজ করছে।কর্মীদের কাছে পাঠানো ওই বার্তায় বলা হয়, কারও ডিভাইসে টিকটক থাকলে তা সরিয়ে ফেলতে তাঁদের সঙ্গে যোগাযোগ করা হবে। ভবিষ্যতে অ্যাপটি ডাউনলোড করার ওপর নিষেধাজ্ঞা থাকবে।রয়টার্স বলছে, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের নতুন বিধি সম্পর্কে প্রতিক্রিয়া জানতে টিকটক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছিল তারা। তবে তাতে তাৎক্ষণিক সাড়া পাওয়া যায়নি।টিকটক অ্যাপটি ব্যবহারের ওপর দেশজুড়ে নিষেধাজ্ঞা দেওয়ার জন্য মার্কিন আইনপ্রণেতারা প্রস্তাব দিয়ে রেখেছেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য