Monday, March 4, 2024
বাড়িপ্রযুক্তিক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণে ফের বড় পদক্ষেপ করল নরেন্দ্র মোদি সরকার।

ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণে ফের বড় পদক্ষেপ করল নরেন্দ্র মোদি সরকার।

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ১৪ জানুয়ারি : ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণে ফের বড় পদক্ষেপ করল নরেন্দ্র মোদি সরকার। এবার Binance, Kucoin, OKX-এর মতো জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি লেনদেনের ওয়েবসাইটগুলিকে ভারতে ব্লক করা হল৷ সরকারি সূত্রে খবর, ১২ জানুয়ারি থেকেই ওই ওয়াবসাইটগুলিকে নিষিদ্ধ করা হয়েছে। ভারতের আর্থিক লেনদেন সংক্রান্ত আইন না মানায় শোকজ করা হয়েছিল ওয়েবসাইটগুলিকে। এবার জবাব না মেলায় কড়া ব্যবস্থা নেওয়া হল তাদের বিরুদ্ধে।

ভারতে অবৈধ কার্যকলাপ চালানোয় গত বছর ২৮ ডিসেম্বর শোকজ নোটিস পাঠানো হয়েছিল Binance, Kucoin, Houbi, Kraken, Gate.io, Bittrex, Bitstamp, MEXC Global এবং Bitfinex-এর মতো ওয়েবসাইটগুলিকে। তারা দেশের কর ব্যবস্থা অবজ্ঞা করছিল বলে অভিযোগ। এই অভিযোগেই কেন্দ্রের অর্থ মন্ত্রক ব্যবস্থা নিতে বলে তথ্যপ্রযুক্তি মন্ত্রককে। এর পরেই ওই ওয়েবসাইটগুলিকে বল্ক করে দিল কেন্দ্রীয় সরকার।
প্রসঙ্গত, বেসরকারি ক্ষেত্রগুলিতে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে সম্পত্তি অর্জনের এই নয়া মাধ্যম। তবে চলতি অর্থবর্ষে ক্রিপ্টোকারেন্সি থেকে আয়ের উপর ৩০ শতাংশ কর বসিয়েছে কেন্দ্র। তার জেরেই এই ক্ষেত্রে অপরাধের সম্ভাবনাও বাড়ছে। ইতিমধ্যেই একাধিক দুর্নীতি ঢাকতে ক্রিপ্টোকারেন্সির শরণাপন্ন হয়েছে দুষ্কৃতীরা। ইতিমধ্যে অপরাধে লাগাম টানতে আর্থিক তছরুপের আওতায় আনা হয়েছে অবৈধ ক্রিপ্টোকারেন্সি লেনদেনকে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য