Sunday, June 23, 2024
বাড়িখেলামঙ্গলবার প্রথম কোয়ালিফায়ার খেলতে নামবে কলকাতা ও হায়দরাবাদ ?

মঙ্গলবার প্রথম কোয়ালিফায়ার খেলতে নামবে কলকাতা ও হায়দরাবাদ ?

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ২০ মে ||    আইপিএলের শেষ পর্বে শুরু হয়েছে বৃষ্টি। গুজরাত থেকে গুয়াহাটি হয়ে হায়দরাবাদে গ্রুপ পর্বের তিনটি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছে। যদি প্লে-অফের তিনটি ম্যাচও ভেস্তে যায় তা হলে ফাইনালে উঠবে কোন দু’টি দল?

প্লে-অফে উঠেছে কলকাতা নাইট রাইডার্স, সানরাইজার্স হায়দরাবাদ, রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। মঙ্গলবার প্রথম কোয়ালিফায়ার খেলতে নামবে কলকাতা ও হায়দরাবাদ। খেলা হবে আমদাবাদে। বুধবার, আমদাবাদেই এলিমিনেটরে মুখোমুখি রাজস্থান ও বেঙ্গালুরু। প্লে-অফের তিনটি ম্যাচে কোনও রিজার্ভ দিন নেই। অর্থাৎ, অন্যান্য ম্যাচের মতোই নির্ধারিত সময়ে খেলা শেষ করতে হবে। নইলে ম্যাচ ভেস্তে যাবে।

কয়েক দিন আগে আমদাবাদে কলকাতা-গুজরাত ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছে। প্রশ্ন উঠেছে সেখানকার জলনিকাশি ব্যবস্থা নিয়ে। এমনকি, বৃষ্টির সময় পিচ ও তার চারপাশ বাদে বাকি মাঠ ঢাকারও বন্দোবস্ত নেই ৮০০ কোটি টাকার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। ফলে জল শুকোতে অনেক বেশি সময় লাগে।

যদি মঙ্গল ও বুধবার বৃষ্টিতে খেলা ভেস্তে যায় তা হলে সুবিধা পয়েন্ট তালিকায় উপরে শেষ করা দলের। শীর্ষে শেষ করেছে কলকাতা। তাই কলকাতা-হায়দরাবাদ ম্যাচ ভেস্তে গেলে কলকাতাকে জয়ী ঘোষণা করা হবে। অন্য দিকে রাজস্থান-বেঙ্গালুরু ম্যাচ ভেস্তে গেলে পয়েন্ট তালিকায় উপরে থাকা রাজস্থানকে জয়ী ঘোষণা করা হবে। সে ক্ষেত্রে না হেরেও আইপিএল থেকে বিদায় নেবে বিরাট কোহলির বেঙ্গালুরু।

আইপিএলের নিয়ম অনুযায়ী, প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দলের বিরুদ্ধে খেলতে হয় এলিমিনেটরের জয়ী দলকে। অর্থাৎ, যদি এই নিয়মে বৃষ্টিতে খেলা ভেস্তে যায়, তা হলে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে হায়দরাবাদ ও রাজস্থান। শুক্রবার, চেন্নাইয়ের মাঠে সেই খেলা হবে। দক্ষিণের রাজ্যগুলিতেও বৃষ্টি হচ্ছে। বর্ষা ঢুকেছে দেশে। তাই যদি চেন্নাইয়ে বৃষ্টিতে ম্যাচ ভেস্তে যায় সে ক্ষেত্রে পয়েন্ট তালিকায় উপরে থাকায় হায়দরাবাদ ফাইনালে উঠবে। বাদ যাবে রাজস্থান।

অর্থাৎ, বৃষ্টিতে প্লে-অফের তিনটি ম্যাচ ভেস্তে গেলে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দুই দল কলকাতা ও হায়দরাবাদ ফাইনাল খেলবে। রবিবার, চেন্নাইয়ের মাঠেই হবে সেই ফাইনাল। সে দিনও বৃষ্টি হতে পারে। তবে ফাইনালের জন্য রিজার্ভ দিন থাকায় পুরো খেলা ভেস্তে যাওয়ার সম্ভাবনা কম।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য