Thursday, May 30, 2024
বাড়িখেলাধোনির শেষ মানে ২০তম ওভারেরও ‘অবসর’

ধোনির শেষ মানে ২০তম ওভারেরও ‘অবসর’

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২০ এপ্রিল: ক্রিকেটীয় দৃষ্টিকোণ থেকে ভিশাল দায়ামার কথাটা আবদারের মতো শোনায়। টি–টোয়েন্টিতে ২০তম ওভার থাকবে না, সেটা আবার কেমন কথা! ভারতীয় লেখক ও ব্র্যান্ড পরামর্শক ভিশাল দায়ামা যদিও এমনই ‘দাবি’ তুলেছেন। ধোনি অবসর নেওয়ার সময় যেন ২০তম ওভারকেও অবসরে পাঠিয়ে দেওয়া হয়। মানে, ধোনি যেদিন থেকে খেলবেন না, ২০তম ওভারের খেলাও সেদিন থেকে যেন আর না হয়।কথাটা যে রসিকতা করে বলা, তা বোধ হয় বুঝিয়ে না বললেও চলছে। টি–টোয়েন্টির ২০তম ওভার তো আর ফুটবলারের জার্সি নয় যে, তাঁর অবসরের সঙ্গে সেই জার্সিও আর কাউকে না দিয়ে তুলে রাখা হবে। রসিকতা, তবে তাতে ২০তম ওভারে মহেন্দ্র সিং ধোনির অবিশ্বাস্য সব কীর্তির স্বীকৃতিও লুকিয়ে।

ভিশাল দায়ামা সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’–এ পোস্টটি করেছেন গতকাল রাতে যখন চেন্নাই সুপার কিংসের ইনিংস শেষ হওয়ার পর। আইপিএলে লক্ষ্মৌ সুপার জায়ান্টসের বিপক্ষে এই ম্যাচে ৮ উইকেটে হেরেছে চেন্নাই। ১৭.৫ ওভারে ধোনি যখন ব্যাটিংয়ে নামেন, চেন্নাইয়ের সংগ্রহ ছিল ৬ উইকেটে ১৪১। এখান থেকে শেষ ১৩ বলে উঠেছে ৩৫ রান—আর তার মধ্যে ৯ বল খেলে অপরাজিত ধোনির একার অবদানই ২৮! এই ২৮ রানের ১৯–ই ২০তম ওভারে, যার ১৬ রানই নিয়েছেন ধোনি। যাতে ছিল একটি ছয় ও দুটি চার।ফিনিশার হিসেবে ধোনি এমনিতেই কিংবদন্তি। কিন্তু ৪২ বছর বয়সেও ফিনিশিংয়ের এমন প্রদর্শনী যে কাউকে একটু বিস্ময়াভূত করতে বাধ্য। সেই বিস্ময় থেকেই হয়তো ওই পোস্ট—ধোনি অবসর নিলে ২০তম ওভার রাখার আর কী দরকার!

ক্রিকেটার ধোনির অনেক অর্জন, তাঁর ব্যাটিং অনেক ক্ষেত্রেই অনন্য। সেসবের মধ্যেও টি–টোয়েন্টির ২০তম ওভারের ধোনি রীতিমতো চোখ কপালে তুলে দেওয়ার মতো। পরিসংখ্যানে প্রমাণ চান? হয়তো অনেকের তা জানাই আছে। আইপিএলে ইনিংসের ২০তম ওভারে ধোনির চেয়ে বেশি ছক্কা কেউ মারতে পারেননি। এই রেকর্ডটা অনেক দিনই তাঁর। কালকের ইনিংসে ২টি ছক্কাসহ আইপিএলের ২০তম ওভারে ধোনির ছক্কা ৬৫টি। ধোনির পর কে? টি–টোয়েন্টির আরেক বিখ্যাত হিটার কাইরন পোলার্ড। তবে যতই বিখ্যাত হোন, ২০তম ওভারে ছক্কা মারায় পোলার্ড ধোনির অর্ধেকও নন। পোলার্ডের ছক্কার সংখ্যা ৩৩। বরং পোলার্ডের কাছাকাছি আছেন আরও কয়েকজন—২৯ ছক্কা নিয়ে ধোনির চেন্নাই–সতীর্থ রবীন্দ্র জাদেজা তৃতীয়, ২৮ ছক্কা নিয়ে চতুর্থ মুম্বাই ইন্ডিয়ানস অধিনায়ক হার্দিক পান্ডিয়া।

ধোনির স্ট্রোক এখনো ঝড় তোলে সমর্থকদের মনেআইপিএলএকটা তথ্য না জানালে অবশ্য বাকিদের প্রতি অন্যায় জয়। ২০তম ওভারে ধোনি সবচেয়ে বেশি ছক্কা মেরেছেন সত্যি, তবে বলও খেলেছেন অন্যদের চেয়ে অনেক বেশি। ভারতের সংবাদমাধ্যম ‘বিজনেস স্ট্যান্ডার্ড’–এর তথ্য অনুযায়ী, আইপিএলে ২০তম ওভারে এ পর্যন্ত ৩১৩টি বল খেলেছেন ধোনি। পোলার্ড যেখানে খেলেছেন ১৮৯ বল, জাদেজা ১৭১ ও পাণ্ডিয়া ১১৭। আইপিএলে ২০তম ওভারে এ পর্যন্ত ধোনির ব্যাটিং পরিসংখ্যান আলাদাভাবে জানতে চান?৩১৩ বল খেলে ২৪৬.৬৩ স্ট্রাইকরেটে ৭৭২ রান। ৬৫টি ছয়ের সঙ্গে চার মেরেছেন ৫৩টি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য