Friday, March 29, 2024
বাড়িখেলাপ্রিমিয়ার লিগে বাঁ পায়ের গোলে সেরা কারা

প্রিমিয়ার লিগে বাঁ পায়ের গোলে সেরা কারা

স্যন্দন ডিজিটেল ডেস্ক,,২০ এপ্রিল: ক্লাব ফুটবলে বাঁ পায়ে সবচেয়ে বেশি গোল করেছেন কে? ফুটবলপ্রেমীদের কাছে এটা আবার কোনো প্রশ্ন হলো নাকি! যে কেউ বলবেন, লিওনেল মেসি ছাড়া আর কে? আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক শীর্ষ স্তরের ক্লাব ফুটবলে বাঁ পায়ে এখন পর্যন্ত করেছেন ৬০০-এর বেশি গোল।কিন্তু যদি প্রশ্ন করা হয়, ইংলিশ প্রিমিয়ার লিগে বাঁ পায়ে সবচেয়ে বেশি গোল কার? তাহলে অনেকেই ভাবতে শুরু করবেন। বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও জনপ্রিয় ঘরোয়া ক্রীড়া আসরে বাঁ পায়ে সর্বোচ্চ গোলদাতা পরিচিত একজনই—মোহাম্মদ সালাহ। সোমবার রাতে লিডস ইউনাইটেডকে ৬-১ ব্যবধানে গুঁড়িয়ে দেওয়ার ম্যাচে জোড়া গোল করেন লিভারপুলের মিসরীয় তারকা। প্রথম গোলে ছুঁয়ে ফেলেন লিভারপুলেরই কিংবদন্তি ফরোয়ার্ড রবি ফাওলারকে। পরেরটিতে ছাড়িয়ে যান পূর্বসূরিকে। বর্তমানে বাঁ পায়ে সালাহর গোল ১০৬টি, ফাওলারের ১০৫টি। দীর্ঘ ১৬ বছর টিকে ছিল ফাওলারের রেকর্ড।

৯৪ গোল নিয়ে এর পরই আছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক স্ট্রাইকার রবিন ফন পার্সি। তালিকার চারে আরেক ইউনাইটেড কিংবদন্তি রায়ান গিগস (৮৩)। শীর্ষ পাঁচের শেষজন ম্যানচেস্টার সিটির আলজেরিয়ান ফরোয়ার্ড রিয়াদ মাহরেজ। বাঁ পায়ে তাঁর গোল ৬৫টি। ফাওলার, ফন পার্সি, গিগস অনেক আগেই খেলোয়াড়ি জীবনকে বিদায় বলে দিয়েছেন। বর্তমান খেলোয়াড়দের মধ্যে লড়াই চলবে সালাহ ও মাহরেজের মধ্যে। তবে ৪১ গোলে পিছিয়ে থাকা মাহরেজের পক্ষে সালাহকে ছোঁয়া একরকম দুঃসাধ্য ব্যাপার।২০১৫–১৬ মৌসুমে লেস্টার রূপকথার অন্যতম রূপকার মাহরেজ ২০১৮ সালে যোগ দেন পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটিতে। লিগে এখন পর্যন্ত ৮২ গোল করেছেন এই ফরোয়ার্ড, যার ৭৯ শতাংশই বাঁ পায়ে।ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে রেকর্ড ১৩টি শিরোপা জেতা গিগস লিগে বাঁ পায়ে গোল করেছেন ৮৩টি। এই তালিকায় চারে থাকলেও সবচেয়ে বেশি গোলে সহায়তায় (১৬২) তিনিই সবার ওপরে। লিগে কমপক্ষে ১০০টি করে গোল ও অ্যাসিস্ট করা তিন খেলোয়াড়ের একজন গিগস। অন্য দুজন ওয়েন রুনি ও ফ্যাঙ্ক ল্যাম্পার্ড।

সাবেক ডাচ তারকা ফন পার্সি ২০১২ সালে ইউনাইটেডে যোগ দেওয়ার আগে আট মৌসুম কাটিয়েছেন আর্সেনালে। প্রিমিয়ার লিগে দুবার গোল্ডেন বুট জেতা এই স্ট্রাইকারের মোট গোল ১৪৪টি, যার ৬৫ শতাংশই বাঁ হাতে।সালাহ যাঁর রেকর্ড ভেঙেছেন, সেই ফাওলার প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটি, লিডস ইউনাইটেড ও লিভারপুলের হয় দুই মেয়াদে খেলে করেছেন ১৬৩ গোল। তাঁর ৬৩ শতাংশ গোল এসেছে বাঁ পা থেকে।৩০ বছর বয়সী সালাহ লিগে গোল করেছেন ১৩৫টি। এর মধ্যে ১৩৩টিই লিভারপুলের হয়ে, বাকি দুটি চেলসিতে থাকতে। শতকরা ৭৮ ভাগ গোল করেছেন বাঁ পায়ে। অলরেডদের হয়ে সম্ভাব্য সব শিরোপা জেতা সালাহ সব প্রতিযোগিতা মিলিয়ে এই মুহূর্তে ক্লাবটির ইতিহাসের সপ্তম সর্বোচ্চ গোলদাতা (১৮২)। আর দুটি গোল করলে এখানেও ছাড়িয়ে যাবেন ফাওলারকে (১৮৩)। পাঁচটি গোল করলে আরেক কিংবদন্তি স্টিভেন জেরার্ডকে (১৮৬) পেছনে ফেলে ঢুকে যাবেন শীর্ষ পাঁচে।ফাওলারের গড়া ১৬ বছর আগের রেকর্ড ভেঙেছেন সালাহ

প্রিমিয়ার লিগে বাঁ পায়ে সবচেয়ে বেশি গোল

মোহাম্মদ সালাহ ️⚽️ ১০৬

রবি ফাওলার ️⚽️ ১০৫

রবিন ফন পার্সি ️⚽️ ৯৪

রায়ান গিগস ️⚽️ ৮৩

রিয়াদ মাহরেজ ️⚽️ ৬৫

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য