Monday, July 22, 2024
বাড়িজাতীয়আগামী ৮ থেকে ১০ জুন রাশিয়া ও অস্ট্রিয়া সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র...

আগামী ৮ থেকে ১০ জুন রাশিয়া ও অস্ট্রিয়া সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৪ জুলাই:  গত মাসেই শোনা গিয়েছিল রাশিয়া যেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেবল মস্কোই নয়, অস্ট্রিয়া সফরেও তাঁর যাওয়া নিয়ে গুঞ্জন ছিল। অবশেষে বিদেশ মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হল আগামী ৮ থেকে ১০ জুন রাশিয়া ও অস্ট্রিয়া সফরে যাবেন প্রধানমন্ত্রী। ৮ ও ৯ জুন তিনি রাশিয়ায় থাকবেন। যোগ দেবেন ২২তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে। পরে ৯ তারিখই অস্ট্রিয়া যাবেন তিনি। পরদিন ফিরবেন দেশে।

মোদির এই দুই সফরকেই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। তৃতীয় বার দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর এটা তাঁর দ্বিতীয় বিদেশ সফর। প্রসঙ্গত, ৪১ বছর পর ভারতের কোনও প্রধানমন্ত্রী এই প্রথম অস্ট্রিয়া সফরে যাচ্ছেন। অন্যদিকে মোদির রাশিয়া সফরের দিকেও নজর থাকবে বিশ্বের। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর এই প্রথম সেদেশে যাবেন প্রধানমন্ত্রী। গত মার্চে মস্কোর তরফে মোদিকে সেদেশে যাওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। প্রসঙ্গত, তিনি শেষবার রাশিয়ায় গিয়েছিলেন ২০১৯ সালে। যদিও বিদেশমন্ত্রী এস জয়শংকর ২০২৩ সালের ডিসেম্বরে পাঁচদিনের মস্কো সফরে গিয়েছিলেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে প্রবেশ করে রুশ সেনা। সেই থেকে সংঘর্ষ চলছে। গত দুবছরেরও বেশি সময় ধরে চলতে থাকা যুদ্ধকে সরাসরি নিন্দা করেনি ‘রুশবন্ধু’ ভারত। তবে নয়াদিল্লি বার বার বলেছে, দুদেশের উচিত কূটনৈতিক স্তরে আলোচনার মাধ্যমে বিষয়টি মিটিয়ে নেওয়া। এদিকে ২০২২ সাল থেকে রাশিয়ার আরও বড় বাণিজ্যিক সহযোগী হয়ে উঠেছে ভারত। বিশেষত অপরিশোধিত তেলা কেনার ক্ষেত্রে।

এদিকে ১৯৮৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী শেষ বার অস্ট্রিয়ায় গিয়েছিলেন। নেটো-র সদস্য দেশ নয় অস্ট্রিয়া। ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মাঝেও নয়াদিল্লির মতো রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বহাল রেখেছে ভিয়েনা। বিশেষজ্ঞদের মতে, ইউক্রেন যুদ্ধ নিয়েও ভারত ও অস্ট্রিয়ার মধ্যে কথা হতে পারে। দুদেশ মিলিতভাবে শান্তি ফেরানোর পথ খুঁজতে পারে। তাছাড়া মোট ৩৫টি ভারতীয় প্রযুক্তি সংস্থা রয়েছে অস্ট্রিয়ায়। ভারতে স্টার্ট আপ, উৎপাদন ও তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে অস্ট্রিয়ার সঙ্গে সহযোগিতা বাড়ানোই প্রধানমন্ত্রীর সফরের লক্ষ্য। এই সকল বিষয় নিয়েই অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামারের সঙ্গে বৈঠকে বসবেন মোদি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য