Wednesday, June 12, 2024
বাড়িজাতীয়প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত সিকিম

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত সিকিম

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১০ জুন:  প্রবল বৃষ্টির জেরে বিপর্যস্ত সিকিম। ভয়ংকর ভূমিধসের জেরে কার্যত ধুলিস্যাৎ হয়ে গিয়েছে অসংখ্য বাড়ি। বিপর্যয়ের জেরে মৃত্যু হয়েছে অন্তত ৩ জনের। পাশাপাশি নিখোঁজ বহু মানুষ। সোমবার সকাল ৬টা নাগাদ এই দুর্ঘটনা ঘটে সিকিমের নামচি জেলার ইয়াংগাং সাব ডিভিশনের মাজুয়া গ্রামে। খবর পেয়ে উদ্ধার কাজে হাত লাগিয়েছে স্থানীয় প্রশাসন।

একদিকে দক্ষিণবঙ্গ যখন গরমে হাঁসফাঁস করছে তখন গত কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টি শুরু হয়েছে উত্তরে। প্রবল বৃষ্টির জেরে পাহাড়ের একাধিক এলাকায় ধস নামে। ক্ষতিগ্রস্ত হয় রাস্তাঘাট, ঘরবাড়ি। তবে সবচেয়ে খারাপ অবস্থা হয় দক্ষিণ সিকিমে । জানা গিয়েছে, এদিন সকালে পর পর ৮টি বাড়ি ধসে যায়। তার নিচে চাপা পড়েই মৃত্যু হয় ৩ জনের। পাশাপাশি ওই ধ্বংসস্তুপের নিচে এখনও অনেকে চাপা পড়ে রয়েছে বলে মনে করা হচ্ছে। ধস সরিয়ে এখনও পর্যন্ত ৩ জনের দেহ উদ্ধার হয়েছে।

এদিকে প্রশাসনের সঙ্গে হাত মিলিয়ে উদ্ধারকাজে নেমেছেন স্থানীয় বাসিন্দারা। তবে খারাপ আবহাওয়ার জন্য পদে পদে ব্যহত হচ্ছে উদ্ধারকাজ। ধসের জেরে রাস্তাঘাট ভেঙে যাওয়ায় বিচ্ছিন্ন হয়ে গিয়েছে একাধিক এলাকা। চলছে রাস্তা সারাইয়ের কাজও। তবে এই পরিস্থিতি থেকে এখনই মুক্তি নেই বলে পূর্বাভাষ দিয়েছে আবহাওয়া দপ্তর। সোমবারও সিকিমে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। পাশাপাশি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে দার্জিলিং-সহ উত্তরের জেলাগুলিতে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য