Sunday, April 21, 2024
বাড়িজাতীয়১৪ রাজ্যের উপনির্বাচন ও ৪টি বিধানসভা নির্বাচনের দিনক্ষণও।

১৪ রাজ্যের উপনির্বাচন ও ৪টি বিধানসভা নির্বাচনের দিনক্ষণও।

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৬ মার্চ : অবশেষে প্রতীক্ষার অবসান। শনিবাসরীয় দুপুরে ঘোষিত হল দেশের ১৮তম লোকসভা নির্বাচনের দিনক্ষণ। আর সেই সঙ্গে জানিয়ে দেওয়া হল বাংলা-সহ ১৩ রাজ্যের উপনির্বাচন ও ৪টি বিধানসভা নির্বাচনের দিনক্ষণও।

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এদিন জানিয়েছেন সিকিম, অরুণাচল প্রদেশ, ওড়িশা ও অন্ধ্রপ্রদেশে বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হবে লোকসভা নির্বাচনের সঙ্গেই। ৮৪ আসনের ওড়িশায় নির্বাচন হবে ১৩ মে, ২০ মে, ২৫ মে ও ১ জুন। এদিকে ৩২ আসনের সিকিম ও ৬০ আসনের অরুণাচল প্রদেশে নির্বাচন হবে ১৯ এপ্রিল। ১৭৫ আসনের অন্ধ্রপ্রদেশে নির্বাচন হবে ১৩ মে। সেই রাজ্যগুলোর বিধানসভা নির্বাচনের পাশাপাশি একই সঙ্গে চলবে লোকসভার ভোটাভুটি। সমস্ত রাজ্যেই ভোটগণনা ৪ জুন। যেদিন লোকসভা নির্বাচনেরও গণনা হবে।


এরই পাশাপাশি ১৩টি রাজ্যের ২৬টি কেন্দ্রে হবে উপনির্বাচন। এর মধ্যে বাংলায় ভগবানগোলা ও বরানগরে উপনির্বাচন হবে যথাক্রমে তৃতীয় ও সপ্তম দফার ভোটের দিন। অর্থাৎ ৭ মে ও ১ জুন। এদিকে বিহারে এক কেন্দ্রে উপনির্বাচন হবে ১ জুন। গুজরাটে পাঁচ কেন্দ্রে উপনির্বাচন ৭ মে। হরিয়ানায় ২৫ মে এক কেন্দ্রের উপনির্বাচন। একই ভাবে হরিয়ানা, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র ও ত্রিপুরায় একটি করে আসনের উপনির্বাচন যথাক্রমে ২৫ মে, ২০ মে, ২৬ এপ্রিল ও ১৯ এপ্রিল। উত্তরপ্রদেশে উপনির্বাচন হবে চারটি কেন্দ্রে। তবে তা আলাদা আলাদা দিনে। ১৩, ২০ ও ২৫ মে এবং ১ জুন। তেলেঙ্গানার একটিই আসনে উপনির্বাচন হবে। তা হবে লোকসভা ভোটের চতুর্থ দফার দিন অর্থাৎ ১৩ মে। এদিকে হিমাচল প্রদেশের ৬ কেন্দ্রের উপনির্বাচন ১ জুন। পাশাপাশি রাজস্থান, কর্নাটক ও তামিলনাড়ুতে একটি করে আসনে উপনির্বাচন হবে যথাক্রমে ২৬ এপ্রিল, ৭ মে ও ১৯ এপ্রিল।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য