Wednesday, August 10, 2022
বাড়িবিশ্ব সংবাদজেলেনস্কির বার্তা পুতিনকে পৌঁছে দিলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

জেলেনস্কির বার্তা পুতিনকে পৌঁছে দিলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১ জুলাই :  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৃহস্পতিবার মস্কোয় সাক্ষাৎ করে তার কাছে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বার্তা পৌঁছে দিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।তিনি হাতে করে জেলেনস্কির লেখা বার্তা পুতিনকে দেন। একইসঙ্গে উইদোদো এও জানান যে, তার দেশ খুব শিগগিরই ইউক্রেইন যুদ্ধের অবসান চায় এবং এ লক্ষ্যে দুই দেশের নেতার মধ্যে আলোচনা শুরুর ব্যাপারে সহায়তাও করতে আগ্রহী।

এর আগে বুধবার কিইভ সফরকালে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেছিলেন জোকো উইদোদো।জার্মানিতে এবারের জি-৭ সম্মেলনে আন্তর্জাতিক সহযোগিতা জোরদার করতে বিশেষভাবে আমন্ত্রণ জানানো কয়েকটি দেশের মধ্যে ছিল ইন্দোনেশিয়া। সেই সম্মেলনের পরই জোকো উইদোদো ইউক্রেইন সফরে যান।এরপর মস্কোয় পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। সাক্ষাৎ শেষে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট বলেন, “আমি প্রেসিডেন্ট পুতিনের কাছে জেলেনস্কির দেওয়া বার্তা পৌঁছে দিয়েছি।” পুতিন এবং জেলেনস্কির মধ্যে আলোচনা শুরু করতে সহায়তা করার জন্য প্রস্তুত বলেও জানান তিনি।

তবে পুতিনকে কী বার্তা জেলেনস্কি দিয়েছেন তা জানাননি জোকো উইদোদো। ওদিকে, পুতিন এবং জেলেনস্কি কোনও পক্ষই এই বার্তা সম্পর্কে কিছু বলেনি।মস্কোকে উইদোদো বলেন, “বাইরের পরিস্থিতি এখনও কঠিন হলেও, এর মধ্যেই একটি সমাধান এবং খোলাখুলি আলোচনার পথে যাওয়াটা এখনও গুরুত্বপূর্ণ। বিশ্ব নেতাদেরকে আমি নতুন করে সহযোগিতার তাগিদ অনুভব করার আহ্বান জানাই।”ইন্দোনেশিয়া এবছর জি-২০ জোটের বর্তমান চেয়ারম্যান। আগামী নভেম্বর মাসে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলন হবে। গত এপ্রিলে এ সম্মেলনে পুতিনকে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছিল দেশটি। তারপর থেকেই পুতিনকে বাদ দিয়ে জি-২০ সম্মেলন করার জন্য পশ্চিমাদের চাপের মুখে আছে ইন্দোনেশিয়া।ওদিকে, জেলেনস্কি গত বুধবার জোকো উইদোদোর কিইভ সফরকালে তাকে বলেছেন যে, বালিতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে তার (জেলেনস্কি) যোগ দেওয়ার বিষয়টি নির্ভর করছে কে কে এই সম্মেলনে যোগ দিচ্ছেন তার ওপর।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য