Saturday, July 2, 2022
বাড়িবিশ্ব সংবাদআজভস্তালে আটকে পড়া ইউক্রেইনীয় সেনাদের উদ্ধার

আজভস্তালে আটকে পড়া ইউক্রেইনীয় সেনাদের উদ্ধার

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৭ মে। দুই ‍মাসের বেশি সময় ধরে মারিউপোলের আজভস্তাল স্টিলওয়ার্কসে আটকে থাকা কয়েকশো সেনাকে উদ্ধারের খবর নিশ্চিত করেছে ইউক্রেইন।তাদের মধ্যে ৫৩ সেনা গুরুতর আহত। তাদেরকে কাছের নোভোয়াজোভস্কি শহরে নিয়ে যাওয়া হয়েছে বলে জানান ইউক্রেইনের উপ প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার। নোভোয়াজোভস্কি শহরটি রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের দখলে।

আরো ২১১ জন সেনাকে হিউম্যান করিডোর দিয়ে বের করে আনা হয়েছে। তারা বিচ্ছিন্নতাবাদীদের নিয়েন্ত্রণে থাকা আরেক শহর ওলেনিভকাতে গেছেন।আজভস্তাল স্টিলওয়ার্কসে আটকে পড়া আহত সেনাদের উদ্ধারে দুই পক্ষের মধ্যে একটি চুক্তি হওয়ার খবর রাশিয়া আগেই দিয়েছিল বলে মঙ্গলবার জানায় বিবিসি।প্রায় এক ডজন বাসে করে ইউক্রেইনের সেনাদের সোমবার সন্ধ্যায় সরিয়ে নেয়া হয় বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।রাশিয়ার রাষ্ট্রায়াত্ত সংবাদ মাধ্যম থেকেও মারিউপোলের সেনাদের সরিয়ে নেওয়ার ছবি পোস্ট করে বলা হয়, আজভস্তালের আহত ইউক্রেইনীয় সেনাদের উদ্ধার করা হচ্ছে।

মালিয়ার জানান, বন্দি রুশ সেনাদের সঙ্গে আজভস্তালের ওই সেনাদের বিনিময় করা হবে।স্থানীয় সময় সোমবার মধ্যরাতের পর (মঙ্গলবার) ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিও বার্তায় সেনাদের উদ্ধার কাজে ইউক্রেইনের সেনাবাহিনী, গোয়েন্দা এবং মধ্যস্থতাকারী দলের পাশাপাশি রেড ক্রস এবং জাতিসংঘের ভূমিকা থাকার কথা বলেন।তিনি বলেন, ‘‘ইউক্রেইনের নায়কদের বেঁচে থাকা দরকার।”তবে তিনি উদ্বেগের সঙ্গে এও বলেছেন, ইউক্রেইনের  সেনাদের এখনই মুক্তি দেওয়া নাও হতে পারে। তিনি সেনাদের মুক্তির বিষয়ে আলোচনার জন্য ‘আন্তরিকতা এবং সময়’ প্রয়োজন বলেও সতর্ক করেন।স্টিল প্ল্যান্ট থেকে উদ্ধার করা সেনাদের সঙ্গে ‘আন্তর্জাতিক আইন মেনে’ আচরণ করা হবে বলে মঙ্গলবার আশ্বস্ত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে আগ্রাসন শুরু করে রাশিয়া। মার্চের প্রথম দিকে রুশ সেনাবহিনী ইউক্রেইনের দক্ষিণের বন্দর নগরী মারিউপোল ঘিরে ফেললে কয়েক শ ইউক্রেইনীয় সেনা- যাদের মাধ্যে মেরিন, ন্যাশনাল গার্ড, আজভ রেজিমেন্টসহ, বর্ডার গার্ড, পুলিশ এবং আঞ্চলিক প্রতিরক্ষা ইউনিটের সেনা আজভস্তাল স্টিল প্ল্যান্টে আটকে পড়েন। তাদের সঙ্গে শিশুসহ বেশ কয়েকজন বেসামরিক নাগরিকও আটকা পড়েছিলেন।

চার বর্গমাইল এলাকা জুড়ে বিস্তৃত কমপ্লেক্সটি পারমাণবিক যুদ্ধ থেকে বাঁচার জন্য তৈরি করা। সেখানকার টানেলগুলোর নাকশা এমন যে সেগুলো আস্ত একটি গোলকধাঁধা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য