Sunday, April 21, 2024
বাড়িবিশ্ব সংবাদফের ‘ভুল’ বলে বিতর্কে বাইডেন

ফের ‘ভুল’ বলে বিতর্কে বাইডেন

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৫ ফেব্রুয়ারি : আদৌ কি মার্কিন মুলুকের শীর্ষস্থানীয় পদে বসার যোগ্য জো বাইডেন ? সম্প্রতি বার বার অসংলগ্ন আচরণ করতে দেখা গিয়েছে তাঁকে। ফলে উঠেছে এই প্রশ্ন। এবার বর্ষীয়ান ডেমোক্র্যাট নেতা শি জিনপিংকে ‘রাশিয়ার মাথা’ বলে বসলেন তিনি। কেবল তাই নয়, বাইডেন এও দাবি করলেন জিনপিংয়ের সঙ্গে নাকি ১৭ হাজার মাইল পথ পাড়িও দিয়েছেন তিনি!

এদিন তাঁকে বলতে শোনা গিয়েছে, ”উনি চাইতেন আমার সঙ্গে শি জিনপিংয়ের পরিচয় হোক, যিনি তখন রাশিয়ার প্রধান হতে চলেছিলেন। ওহ… চিনের। সেই সময় আমাদের সঙ্গে রাশিয়া ও অন্যান্য দেশের সমস্যা চলছিল। তাই ওবামা চাইছিলেন, আমি যেন ওঁর (জিনপিং) সঙ্গে থাকি। ওবামার পক্ষে সম্ভব হয়নি কারণ উনি তখন প্রেসিডেন্ট, আমি জিনপিংয়ের সঙ্গে ১৭ হাজার মাইল ভ্রমণ করি। আমাদের দেশ ও চিন মিলিয়ে। আমরা তিব্বতেও গিয়েছিলাম। আর সেখানেই উনি আমাকে বলেন, এককথায় আমেরিকার সংজ্ঞা দিতে। আমি বলেছিলাম, সম্ভাবনা।”


প্রসঙ্গত, জিনপিংয়ের সঙ্গে ১৭ হাজার মাইল ভ্রমণের দাবি এর আগেও বার তিনেক করেছেন বাইডেন। যদিও ঘটনা হল, ২০১১ সালে বাইডেন চিনে গেলে তাঁরা একসঙ্গে ৫০ মাইল পথ পেরিয়ে এক হাই স্কুলে যান। পরের বছর জিনপিং আমেরিকায় আসেন। ২০১৩ সালে বাইডেন ফের চিনে যান। কিন্তু সব মিলিয়ে ১৭ হাজার মাইল পথ পাড়ি দেওয়ার এই অবিশ্বাস্য সংখ্যাটি বাইডেন কেন বলছেন, তা বোধগম্য হয়নি ওয়াকিবহাল মহলের।
এই প্রথম নয়। এর আগেও ইউক্রেনের নাগরিকদের ইরানি বলে অভিহিত করা কিংবা ইউক্রেনের প্রেসিডেন্টকে ‘ভ্লাদিমির’ বলা অথবা ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাকের নাম গুলিয়ে ফেলার মতো ঘটনা তাঁকে বার বার ঘটাতে দেখা গিয়েছে। স্বাভাবিক ভাবেই ৮১ বছরের বাইডেনের শারীরিক সুস্থতা নিয়ে প্রশ্ন উঠছে। আশঙ্কা, স্মৃতিভ্রংশের অসুখ ক্রমেই জাঁকিয়ে বসছে তাঁর শরীরে। নেটিজেনরাও প্রশ্ন তুলেছেন, কী করে বাইডেনকে প্রেসিডেন্ট পদে দাঁড়াতে দেওয়া যায়। প্রশ্ন উঠেছে, প্রেসিডেন্ট হওয়ার ন্যূনতম বয়স যদি থেকে থাকে তাহলে সর্বোচ্চ বয়স নেই কেন। এর মধ্যেই ফের অসংলগ্ন কথা বলে নতুন করে প্রশ্নের মুখে বাইডেনের প্রেসিডেন্ট পদে লড়ার সিদ্ধান্ত।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য