Friday, March 29, 2024
বাড়িবিশ্ব সংবাদআফগানিস্তানে অত্যাধুনিক সুপারকার মাডা ৯

আফগানিস্তানে অত্যাধুনিক সুপারকার মাডা ৯

স্যন্দন ডিজিটেল ডেস্ক,১৪জানুয়ারি

২০২১ সালের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা পুনর্দখল করে তালেবান। এরপর নানা চেষ্টা করলেও আন্তর্জাতিক অঙ্গনে স্বীকৃতি জোটেনি খুব একটা। নারীশিক্ষা নিয়ে সমালোচনার মুখে আছে দেশটি। দশ বছরের শাসনে মেলে আন্তর্জাতিক বিনিয়োগ। এত কিছুর পরও আফগানিস্তানকে উন্নয়নশীল দেশ হিসেবে তুলে ধরতে উন্মুখ তালেবান। এবার তারা ঘোষণা দিল দেশীয় প্রযুক্তিতে প্রথমবারের মতো গাড়ি তৈরির। তারা বলছে, এটি সুপারকার। কেউ কেউ স্পোর্টস কারও বলছেন।আফগানিস্তানের সংবাদ সংস্থা খামা নিউজ ও টাইমস নাউর খবরে বলা হয়েছে, গাড়িটির নাম এনটপ মাডা ৯। অত্যাধুনিক লুকে গাড়ি তৈরির বিষয়টি প্রাথমিক স্তরেই আছে। তবে তালেবান বলছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই সর্বসমক্ষে আনা হবে গাড়িটি। কাতারে এক প্রদর্শনীতে গাড়িটি উন্মোচিত হবে। গাড়ি তৈরিতে পাঁচ বছর ধরে কাজ চলছে। ‘এনটোপ’ নামের একটি সংস্থার সঙ্গে আফগান সংস্থা আফগানিস্তান টেকনিক্যাল ভোকেশনাল ইনস্টিটিউট (এটিভিআই) কাজ করছে। তারাই তৈরি করবে মাডা ৯। আপাতত গাড়িটির মাধ্যমেই আন্তর্জাতিক আঙিনায় নিজেদের উন্নতির কথা সবাইকে জানাতে মরিয়া তালেবান।

গাড়িটি কাবুলের রাস্তায় চালানো হয়েছে। মোটরগাড়ি দেখে নাগরিকেরা অবাক হয়ে যান। প্রথমবারের মতো বাসিন্দারা কাবুলে এমন গাড়ি দেখেছেন বলেও জানিয়েছেন তাঁরা। শীতের এক তুষারময় দিনে কাবুলের রাস্তায় গাড়িটির প্রদর্শনী হয়। প্রিমিয়াম চাকার সঙ্গে কালো রঙের স্পোর্টস কারটি কাবুলের রাস্তায় বেশ দৃষ্টিনন্দন লাগছিল।
মাডা ৯ প্রোটোটাইপ তৈরির সম্পূর্ণ কাজ হয়েছে আফগানিস্তানে নাভাভারি সেন্টার অব টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশনে। সহায়তায় ছিল আফগানিস্তানের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তাদের ইনোভেশন সেন্টার।গাড়ির অন্যতম নকশাকার ও এনটপে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রেজা আহমাদির মতে, স্পোর্টস মডেলের গাড়িটি সম্পূর্ণ হতে পাঁচ বছর লেগেছে। এটি কাতার প্রদর্শনী ২০২৩–এ প্রদর্শিত হতে পারে। ডিজাইনাররা প্রথম মডেলটি তৈরি করতে অন্যান্য যানবাহনের বিভিন্ন অংশ ব্যবহার করেছেন। এর বেশির ভাগ যন্ত্রাংশ টয়োটার। এর কাঠামো তৈরি করা হয়েছে ফর্মুলা-১ রেসে ব্যবহৃত গাড়িগুলোয় ব্যবহৃত টিউব্যুলার চেসিস অনুযায়ী। মোটরগাড়িটির মূল্য এখনো নির্ধারণ হয়নি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য