Tuesday, February 7, 2023
বাড়িবিশ্ব সংবাদশীতকে অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছেন পুতিন: ন্যাটো প্রধান

শীতকে অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছেন পুতিন: ন্যাটো প্রধান

স্যন্দন ডিজিটাল ডেস্ক,আগরতলা,২৯ নভেম্বর: সামরিক জোট ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, ইউক্রেনের বিদ্যুৎ সঞ্চালন লাইন, গ্যাস–অবকাঠামো এবং জনগণের জরুরি পরিষেবাগুলো লক্ষ্য করে রাশিয়ার হামলা অব্যাহত থাকতে পারে। গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন এই সামরিক জোটের মহাসচিব এসব কথা বলেন। খবর রয়টার্সের।রোমানিয়ার রাজধানী বুখারেস্টে এক সংবাদ সম্মেলনে ন্যাটো মহাসচিব বলেন, শীত আসছে আর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শীতকে ইউক্রেনের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছেন।

বুখারেস্টে ন্যাটোভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের দুই দিনব্যাপী বৈঠকের আগে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ছয়টি বাল্টিক ও নরডিক দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ইউক্রেন সফর করেছেন এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী উরমাস রেইনসালু। ইউক্রেনে রাশিয়ার পুরোদমে হামলা শুরুর পর এটি ছিল সবচেয়ে বড় প্রতিনিধিদলের সফর।এই ছয় দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মতো এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রীও ইউক্রেনে বৈদ্যুতিক জেনারেটর, গরম কাপড় ও খাদ্য সহায়তার প্রতিশ্রুতি দেন। এই সহায়তার উদ্দেশ্য হলো, ইউক্রেনীয়রা যাতে তাদের সবচেয়ে বেশি শীতের মাসগুলোর চাহিদা পূরণে সক্ষম হয় এবং নিজেদের সংকল্পে অটুট রাখতে পারে।

কিয়েভে এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী উরমাস রেইনসালু বলেন, জ্বালানি নিরাপত্তাকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া। এটি সত্যিই লজ্জার।এর আগে গত রোববার দিনের শেষ দিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সতর্ক করে বলেছেন, রাশিয়ার সেনারা আরও নতুন হামলার প্রস্তুতি নিচ্ছেন। যতক্ষণ তাঁদের হাতে ক্ষেপণাস্ত্র মজুত আছে, তাঁরা থামবেন না।করণীয় ঠিক করতে গতকাল সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন জেলেনস্কি। তিনি বলেন, আসছে সপ্তাহটি কঠিন হতে পারে।অক্টোবরের শুরু থেকে প্রায় প্রতি সপ্তাহে ইউক্রেনের জ্বালানি স্থাপনাগুলোয় ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে রাশিয়া। প্রতিটি হামলার পর আগের বারের চেয়ে বেশি প্রভাব পড়ে। আগের ক্ষয়ক্ষতির সঙ্গে নতুন হামলার ক্ষয়ক্ষতি যোগ হয়ে পরিস্থিতির আরও অবনতি হয়। তার ওপর দেশটিতে হিমশীতল শীত পড়তে শুরু করেছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য