হাই কোর্টের নির্দেশে অডিট হতেই বিহারে কোভিডে মৃতের সংখ্যা একলাফে বাড়ল প্রায় ৪ হাজার

স্যন্দন ডিজিটাল ডেস্ক, ১০ জুন : কোভিড মৃত্যুর পর্যলোচনা করেছে বিহার। আর তা করতে গিয়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা যে ভাবে লাফিয়ে বেড়েছে বিহারে তা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। এই সংশোধনের পর সেখানে মৃতের সংখ্যা বেড়েছে প্রায় ৪ হাজার।

এর জেরে সাড়ে ৫ হাজার থেকে সে রাজ্যে মোট মৃত্যু পৌঁছে গিয়েছে সাড়ে ৯ হাজারে।নীতীশ কুমারের সরকার বুধবার যে হিসাব দিয়েছে, তাতে দেখা যাচ্ছে এক দিনে মৃত্যু হয়েছে ৩ হাজার ৯৭১ জনের। বিহারে এক দিনে এই মৃতের সংখ্যার জেরে দেশের দৈনিক মৃত্যু ৬ হাজার পার করেছে। বিহারে ৩ হাজার ৮৭১ জনের মৃত্যু যোগ হওয়ায় ওই রাজ্যে গোটা অতিমারি পর্বে মোট মৃত্যু হয়েছে ৯ হাজার ৪২৯ জনের।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত এবং মৃতের সংখ্যা কমিয়ে দেখানোর অভিযোগ উঠেছিল নীতীশের সরকারের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে অডিটের নির্দেশ দেয় পটনা হাই কোর্ট। সেই অডিটের পরই যুক্ত হয়েছে এই মৃতের সংখ্যা। অডিটে দেখা গিয়েছে, ২০২০ সালের মার্চ মাস থেকে ২০২১ সালের মার্চ অবধি বিহারে করোনাভাইরাস প্রাণ কেড়েছে ১ হাজার ৬০০ জনের। এ বছর এপ্রিল থেকে ৭ জুনের মধ্যে কোভিডে মৃত ৭ হাজার ৭৭৫ জন। এত দিন বিহার স্বাস্থ্য দফতরের দেওয়া হিসাবে মোট মৃত ছিল সাড়ে ৫ হাজার। কিন্তু পর্যালোচনার পর তা পৌঁছল সাড়ে ৯ হাজারে। এই নতুন মৃত্যুর অধিকাংশ হয়েছে পটনাতে।