যাত্রীভাড়া বৃদ্ধি করল সরকার

স্যন্দন প্রতিনিধি। আগরতলা। ২৬ এপ্রিল : পেট্রোল জ্বালানির মূল্য বৃদ্ধির পর গাড়ি ভাড়া বৃদ্ধির ঘোষণা করল সরকার। সোমবার বিকেলে মহাকরণের সাংবাদিক সম্মেলন করে যাত্রী ভাড়া বৃদ্ধির ঘোষণা দেন দপ্তরের মন্ত্রী প্রনজিৎ সিংহ রায়। দীর্ঘদিন ধরে গাড়ির মালিকরা যাত্রী ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে আসছিল। ২০১৮ সালে সঠিক পরিষেবার কথা মাথায় রেখে সরকার যাত্রী ভাড়া বৃদ্ধি করেছিল। ইতিমধ্যে পেট্রোপণ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে। গাড়ির মালিকরা যাতে সঠিক মূল্য পায় তার জন্য আলোচনার পর মন্ত্রী সভায় যাত্রীভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। বাস পরিষেবার ক্ষেত্রে পূর্বের ভাড়া থেকে ২৫ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছে। সাধারণ বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ০.৫৮ পয়সা থেকে ভাড়া বৃদ্ধি করে ০.৭৩ পয়সা করা হয়েছে। প্রতি কিলোমিটারে মিনি বাসের ক্ষেত্রে ০.৭২ পয়সা থেকে ০.৯০ পয়সা করা হয়েছে।

এস ই বাসের ক্ষেত্রে প্রতি প্রত্যেক কিলোমিটারে ১.২২ টাকা বৃদ্ধি করা হয়েছে। ১৮ আসনের ছোট বাসে প্রত্যেক যাত্রীর ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ০.৯৫ পয়সা বৃদ্ধি করা হয়েছে। এবং পাহাড়ি এলাকা কাঞ্চনপুর থেকে ভাঙ্গুম ও যতনবাড়ি থেকে মন্দিরঘাট মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ১.২০ টাকা এবং ছোট বাসের ক্ষেত্রে ১.৪৫ টাকা যাত্রীভাড়া বৃদ্ধি করা হয়েছে। পাশাপাশি এক্সপ্রেস বাসগুলি রাজ্যের বিভিন্ন জায়গায় চলাচল করার জন্য আগামী ১ মে থেকে পারমিট দেওয়া হবে। সিটি বাসগুলি পূর্বে রাজ্যের চারটি রোডে চালু হলেও সঠিকভাবে ব্যবহার করা হয় নি। ফলে সিটি বাস পরিষেবা মুখ থুবরে পড়েছে। এগুলি পুনরায় চালু করা হবে। সরকার চাইছে এর দায়িত্ব বেসরকারিকরণের হাতে তুলে দিতে। এ সিদ্ধান্তের কথা জানান পরিবহন মন্ত্রী। তিনি আরো জানান, নাইট বাস সার্ভিস চালু করার পরিকল্পনা নিয়েছে সরকার।

রাত ৯ টা থেকে সকাল ৫ টা পর্যন্ত গাড়িগুলি পরিষেবা দেবে। এক্ষেত্রে দিনের অন্যান্য সময়ের থেকে ভাড়া বৃদ্ধি পাবে ২৫ শতাংশ নাইট বাসের জন্য। সোমবার এর জন্য নোটিফিকেশন জারি হয়েছে। আগামী মঙ্গলবার থেকে এর প্রস্তুতি নেওয়া হবে বলে জানান তিনি। অনুরূপভাবে কন্টাক্ট অটো এবং মিটার অটোর ক্ষেত্রে সরকার একাধিক সিদ্ধান্ত গ্রহণ করেছে। কন্টাক্ট অটো গত তিন বছরে ৭ হাজার দেওয়া হয়েছে। এক্ষেত্রে যাদের অটোগুলি দেওয়া হয়েছে, তাদের পারমিট ছাড়া দেওয়া হয়েছে। কর্মসংস্থানের জন্য একজনকে একটি অটোই দেওয়া হচ্ছে। কন্টাক্ট অটো ভাড়া ২০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। রাত ৮ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত নাইট ফেয়ারে মূল্যবৃদ্ধি হবে ২০ শতাংশ। সরকার চাইছে মিটার রিডিং অটো চালু করার জন্য। প্রতি দুই কিলোমিটারে দিতে হবে ২০ টাকা। প্রতি ১০ কিমি ভাড়া বৃদ্ধি করা হয়েছে ১০ টাকা। মিটার চালু হলে ট্র্যাফিক জ্যাম আগরতলা শহর থেকে অনেকটা কমবে বলে আশা ব্যক্ত করেন তিনি। অর্থাৎ সরকার চাইছে ১০০ শতাংশ মিটার অটো চালু করতে। এল এম বি ছোট গাড়ির ক্ষেত্রেও ভাড়া বৃদ্ধি করা হয়েছে। গাড়ি স্ট্যান্ড এবং গাড়ির বাইরে ভাড়া বৃদ্ধির বিষয়টি ঝোলানো হবে। যাতে করে ভাড়া বৃদ্ধির বিষয়ে মানুষ অবগত হতে পারেন বলে জানান মন্ত্রী শ্রী রায়। এদিন সাংবাদিক সম্মেলনে এছাড়া উপস্থিত ছিলেন পরিবহন দপ্তরের আধিকারিক তরুণী কান্ত।