মেক্সিকোতে রেল ওভারপাস ধসে নিহত ২৩

 
 
স্যন্দন ডিজিটাল ডেস্ক, ৪ মে : মেক্সিকোতে মেট্রো রেলের একটি ওভারপাস আংশিক ধসে সড়কে পড়ে শিশুসহ অন্তত ২৩ জন নিহত হয়েছে।সোমবার স্থানীয় সময় রাতে মেক্সিকো সিটির দক্ষিণপূর্বে এ দুর্ঘটনা ঘটে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। ওভারপাসটি ধসে পড়ার সময় সেখানে একটি ট্রেনও ছিল।দুর্ঘটনায় আহত কয়েক ডজন ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।স্থানীয় সম্প্রচারমাধ্যম মিলেনিও টিভিতে দেখানো এক ভিডিওতে ওভারপাসের একাংশকে ধসে নিচের ব্যস্ত সড়কে থাকা গাড়ির ওপর পড়তে দেখা গেছে।
অলিভস স্টেশনের ১২ নম্বর লাইনে ওই ওভারপাস ধসের ঘটনাটি ঘটেছে বলে টুইটারে জানিয়েছে মেক্সিকোর বেসামরিক সুরক্ষা সংস্থা।বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ছবিতে ওভারপাসের একাংশ ধসে পড়ার পর মেট্রো ট্রেনের অন্তত দুটো বগিকে ঝুলে থাকতে দেখা গেছে।বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ট্রেনের বগিগুলো নিচে পড়ে আরও ক্ষয়ক্ষতি ও প্রাণহানি হতে পারে শঙ্কায় উদ্ধার তৎপরতা শুরুর কিছুক্ষণ পরই তা সাময়িক সময়ের জন্য স্থগিত করে দেওয়া হয়। এর আগে দমকলকর্মী ও জরুরি বিভাগের কর্মীরা বড় বড় মই নিয়ে ট্রেনের বগিগুলোতে উদ্ধার তৎপরতা চালানোর চেষ্টা করেন।

ঘটনাস্থলে একটি ক্রেন পাঠানো হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। ওই ক্রেন দিয়ে ট্রেনের বগিগুলোকে স্থিতিশীল অবস্থায় আনার পর ‘সেগুলোর ভেতর আর কেউ আছেন কিনা’ তা খুঁজে দেখা হবে।দুর্ঘটনার পরপরই শহরের মেয়র ক্লডিয়া শিনবাম ঘটনাস্থলে ছুটে যান।ওভারপাসের একাংশ ধসে পড়ার পর ধ্বংসস্তূপের নিচে নিজেদের গাড়ির ভেতর আটকা পড়া এক ব্যক্তিকে জীবিত উদ্ধার করা হয়েছে।শিনবাম রয়টার্সকে দুর্ঘটনায় অন্তত ২০ জন নিহত ও আহতদের মধ্যে ৭ জনের অবস্থা গুরুতর বলে জানিয়েছিলেন।মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।বিশ্বের অন্যতম ব্যস্ত মেক্সিকো সিটির মেট্রো বছরে প্রায় ১৬০ কোটি যাত্রী পরিবহন করে। ১২ নম্বর লাইনটি ২০১২ সাল থেকে চালু হয়েছে।শহরটিতে গত বছর দুটি মেট্রো ট্রেনের মুখোমুখি সংঘর্ষে ১ জন নিহত ও ৪০ জন আহত হয়েছিল।