ভারতে করোনার দ্বিতীয় ঢেউ কাড়ল আরও ৭০ লক্ষ মানুষের রোজগার

স্যন্দন ডিজিটাল ডেস্ক, ৪ মে :করোনায় মরবে নাকি না খেতে পেয়ে! এর মাঝে জাঁতাকলের মতো পিষছে ভারতের মানুষ। এদিকে করোনার শৃঙ্খল ভাঙতে একটাই পথ, সেটি হল লকডাউন। কিন্তু জানেন কি, এই লকডাউন কেড়ে নিয়েছে কতজনের রোজগার? সমীক্ষা বলছে এপ্রিলে প্রায় ৮ শতাংশ বেড়েছে রোজগার হারানোর পরিসংখ্যান। 

Indian Economy Pvt গবেষণা ফার্ম যে সমীক্ষা চালিয়েয়েছে। তাতে দেখা যাচ্ছে, মার্চেই রোজগার হারানোর গ্রাফ ৬.৫ শতাংশ থেকে পৌঁছে গিয়েছে ৭.৯৭ শতাংশে। সমীক্ষায় দেখা গিয়েছে, সরকারি নির্দেশ অনুযায়ী কর্মীর সংখ্যা ৫০ শতাংশ রাখার জন্য অনেক সংস্থা কর্মী ছাঁটাই করছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ২০২০ সালের মার্চ মাসে কঠোর লকডাউন ঘোষণা করেছিলেন যার ফলে লক্ষ লক্ষ মানুষ কাজ হারায়।  এখন রাজ্যগুলিকে লকডাউনের জন্য পদক্ষেপ করতে বলছেন, পৃথকভাবে।  দেশের স্বাস্থ্য পরিকাঠামো এতটাই বিকল হয়ে পড়েছে, যার জন্য লকডাউনের সিদ্ধান্ত নিতে হচ্ছে। অনেকে প্রশ্ন তুলেছে, স্বাস্থ্য পরিকাঠামো উন্নত কেন হয়নি?  অর্থনৈতিক পরিস্থিতিও মুখ থুবড়ে পড়েছে ভারতে। শ্রমিক শ্রেণীতে অনেকেই কাজ হারিয়েছে বলে সমীক্ষায় উল্লেখ আছে। করোনা সংক্রান্ত একাধিক বিধিনিষেধ জারি থাকায় অনেক পরিষেবা বন্ধ। সেই সব পরিষেবার সঙ্গে যুক্ত লোকেদের অনেককেই ছাঁটাই করছে সংস্থা।