ব্রিসবেনে ঐতিহাসিক টেস্ট জয় রাহানের ভারতের

স্যন্দন ডিজিটাল ডেস্ক, ১৯জানুয়ারি: ১৯৮৮ সালে শেষবার গাব্বায় ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরেছিল অস্ট্রেলিয়া. তার পর থেকে বরাবর  গাব্বায় অজিদের দাপট থেকেছে। তবে সেই রাম আর নেই। রাজত্বও লোপাট। অজিদের এখন সোনালী অতীত নিয়ে দম্ভ, অহংকার ছাড়া আর কিছুই নেই। এবার সেই অহংকারটুকুও ভেঙে, গুঁড়িয়ে মাটিতে মেশাল ভারতীয় দল। অস্ট্রেলিয়ার মাটিতে টিম ইন্ডিয়ার দুরন্ত সিরিজ জয়। অ্যাডিলেডে হার, মেলবোর্নে জয় ভারতের। তার পর সিডনিতে অসাধারণ লড়াইয়ে ম্যাচ ড্র করে টিম ইন্ডিয়া. আর সিরিজের শেষ টেস্টে অজিদের ডেরায় কলার উঁচিয়ে জয় ছিনিয়ে নিলেন পুজারা, পন্থ, রাহানেরা।

৩৬৯ রানে প্রথম ইনিংস শেষ করেছিল অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ২৯৪। প্রথম ইনিংসে শার্দুল ও ওয়াশিংটন সুন্দরের দাপটে ভারত লড়াইয়ে ছিল। ৩৩৬ রানে প্রথম ইনিংস শেষ করে টিম ইন্ডিয়া.. দ্বিতীয় ইনিংসে মহম্মদ সিরাজ একাই অস্ট্রেলিয়া ব্যাটিং লাইনের কোমর ভেঙে দিলেন। নিলেন পাঁচটি উইকেট। সিরাজের থেকে যেন ব্যাটন হাতে নিয়েছিলেন পন্থ, শুভমান, পুজারারা। অস্ট্রেলিয়ার স্বনামধন্য পেস অ্যাটাককে নাকানি চোবানি খাইয়ে ছাড়লেন ভারতীয় ব্যাটসম্য়ানদের। আস্তিন থেকে একের পর এক অস্ত্র বের করেও ফল পেলেন না স্টার্ক, হ্যাজলউড, কামিন্সরা।

মাঠের বাইরে যেন অজিদের হয়ে লড়ছিলেন শেন ওয়ার্ন গাব্বায় ভারতের জেতা যে প্রায় অসম্ভব, এই ব্যাপারে তিনি বাজি লড়ে ফেলেছিলেন। Sydney Test-এর আগে রিকি পন্টিং ঠিক এমনই করেছিলেন। পরে অবশ্য নিজের কথা পন্টিংকে ফেরত নিতে হয়েছিল। এবার ওয়ার্নের ক্ষেত্রেও তাই হল। আসলে গাব্বায় অস্ট্রেলিয়ার টেস্ট রেকর্ড ঈর্ষা করার মতো। তাই হয়তো একটু বেশিই আত্মবিশ্বাসী হয়েছিলেন কিংবদন্তি স্পিনার। তবে যে কোনও ঝকঝকে সকালেই ইতিহাস যে নতুন করে লেখা হতে পারে, সেই আন্দাজ হয়তো ছিল না ওয়ার্নের। গাব্বায় প্রথমবার জিতল Team India. শুভমান গিল (91), ঋষভ পন্থ (89*), চেতেশ্বর পুজারা (56) দাপটে ৩২৮ রান তাড়া করে জিতল ভারতীয় দল। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এই জয় আলাদা একটা অধ্যায় হয়ে থাকবে।