করোনার দ্বিতীয় ঢেউ, স্থগিত ইউজিসি-নেট পরীক্ষাও

স্যন্দন ডিজিটাল ডেস্ক, ২০এপ্রিল :  করোনা পরিস্থিতির জেরে স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হল ন্যাশনাল এলিজিবিটি টেস্ট অর্থাৎ ইউজিসি-নেট (UGC-NET) পরীক্ষা। আগামী ২ মে থেকে শুরু হওয়ার কথা ছিল এই পরীক্ষা। ১৭ মে পর্যন্ত পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু দেশে করোনা পরিস্থিতি ক্রমশ জটিল হয়ে ওঠায় পরীক্ষা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিল বোর্ড। মঙ্গলবার এই পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত ঘোষণা করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক।

ইউনিভার্সিটি গ্রান্টস কমিশনের হয়ে নেট পরীক্ষা নেয় ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। এই পরীক্ষার মাধ্যমেই বিশ্ববিদ্যালয়ে আসিস্টান্স প্রফেসর নিয়োগ করা হয়। শুধু তাই নয় কারা কারা জুনিয়র রিসার্চ ফেলোশিপ পদের জন্য নির্বাচিত হবে তাও নির্দিষ্ট হয় এই পরীক্ষার ফলাফলের ওপরই। কিন্তু করোনা পরিস্থিতিতে এই পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।আগামী মাসের শুরুতেই ন্যাশনাল এলিজিবিটি টেস্ট অর্থাৎ ইউজিসি-নেট পরীক্ষাটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু টেস্টিং এজেন্সি জানিয়ে দেয় দেশের করোনা সংক্রমণের এই অবস্থায় পরীক্ষা নেওয়া সম্ভব নয়। পরীক্ষার্থী ও পরীক্ষা কর্মীদের সকলের সুরক্ষার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তাঁরা।মঙ্গলবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’ বলেন, "কোভিড-১৯ অতিমারীর পরিস্থিতিতে প্রার্থীদের সুরক্ষা এবং সুস্বাস্থ্যের কথা বিবেচনা করে এনটিএয়ের ডিজিকে ইউজিসি-নেট (মে ২০২১) পরীক্ষা পিছিয়ে দেওয়ার পরামর্শ দিয়েছিলাম।" সঙ্গে তিনি যোগ করেন, "তোমাদের সবাইকে সুরক্ষিত থাকার এবং করোনাভাইরাসের যাবতীয় বিধি মেনে চলার আর্জি জানাচ্ছি

।"তবে কবে ইউজিসি-নেট পরীক্ষা হবে, সে বিষয়ে এখনই কিছু জানানো হয়েনি। এনটিএ-র তরফে জানানো হয়েছে, পরীক্ষার নির্ঘণ্ট পরে ঘোষণা করা হবে। কমপক্ষে ১৫ দিন আগেই প্রার্থীরা সেই নির্ঘণ্ট জানতে পারবেন বলে আশ্বাস দেওয়া হয়েছে।ইতিমধ্যে করোনার প্রকোপে একাধিক পরীক্ষা পিছিয়ে গিয়েছে। সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকার স্নাতকোত্তর পরীক্ষা (নিট-পিজি), জেইই (মেন) - ২০২১ এপ্রিল সেশনের পরীক্ষা স্থগিত আছে। গত সোমবার ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (ইউপিএসসি) তরফে জানানো হয়, ইন্ডিয়ান ইকোনকিম সার্ভিস (আইইএএস) এবং ইন্ডিয়ান স্ট্যাটিস্টিকাল সার্ভিস (আইএসএস) পরীক্ষার ইন্টারভিউ পিছিয়ে দেওয়া হচ্ছে। দশম শ্রেণির আইসিএসই, সিবিএসই পরীক্ষা ইতিমধ্যেই বাতিল হয়েছে৷করোনা আক্রান্ত হওয়ায় স্বাভাবিকভাবেই বাড়ল উদ্বেগ।