এভারেস্টে কোভিড পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়ছে

স্যন্দন ডিজিটাল ডেস্ক, ৫ মে : নেপালে এভারেস্টের বেইজ ক্যাম্পে পর্তারোহীদের মধ্যে কোভিড-১৯ আক্রান্ত হওয়ার সংখ্যা বেড়ে যাচ্ছে।এভারেস্ট বেইজ ক্যাম্প কর্তৃপক্ষ এবং পর্বতারোহীদের বরাত দিয়ে বিবিস জানিয়েছে, সেখানকার পরিস্থিতি যে কোনো সময় আরও খারাপের দিকে যেতে পারে। বেইজ ক্যাম্পের কর্মকর্তারা জানান, এখন পর্যন্ত তারা কাঠমান্ডুর বিভিন্ন হাসপাতাল থেকে ১৭ জন পর্বতারোহীর কোভিড-১৯ ‘পজিটিভ’ হওয়ার খবর নিশ্চিত হয়েছেন।বেইজ ক্যাম্প এবং উপরের কয়েকটি ক্যাম্প থেকে বেশ কয়েকজনকে চিকিৎসার জন্য রাজধানীর বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

কাঠমান্ডুর একটি বেসরকারি হাসপাতালের একজন কর্মী বিবিসিকে বলেছেন, এভারেস্টের বেইজ ক্যাম্প থেকে তাদের হাসপাতালে আসা কয়েকজনের নমুনা পরীক্ষায় করোনাভাইরাস ‘পজিটিভ’ হয়েছে।তবে নেপাল সরকার দাবি করেছে, এভারেস্ট বেইজ ক্যাম্পে কারও আক্রান্ত হওয়ার খবর তাদের কাছে নেই।বিবিসির খবরে বলা হয়, সরকারি কর্মকর্তারা হয়ত আশঙ্কা করছেন, যদি সেখানকার প্রকৃত অবস্থা প্রকাশ পায়, তাহলে এভেরেস্ট আরোহণ বন্ধ করার জন্য চাপ বাড়বে। সে কারণে হয়ত তারা প্রকৃত অবস্থা আড়াল করতে চাইছেন।নেপাল সরকারের রাজস্ব আয়ের একটি বড় উৎস এভারেস্ট আরোহণে আসা বিদেশি পর্বতারোহীরা। গত বছর করোনাভাইরাস মহামারীর কারণে এভারেস্ট আরোহণ বন্ধ ছিল।

এবার তা খুলে দেওয়া হলেও বিদেশ থেকে আসা পর্বতারোহীদের জন্য নেপালে প্রবেশের পর বেইজ ক্যাম্পে যাওয়ার আগে কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু তারপরও সংক্রমণের সংখ্যা যেভাবে বাড়ছে, তাতে এভারেস্টে করোনাভাইরাসের প্রকোপ নিয়ে উদ্বেগ বাড়ছে।নেপালেও গত কয়েক সপ্তাহ ধরে কোভিড-১৯ সংক্রমণ দ্রুত গতিতে বাড়ছে। ভারতের প্রতিবেশী দেশগুলোর মধ্যে এখন নেপালেই সংক্রমণের হার সবচেয়ে বেশি।