এবার পাঠ্যবইয়ে মহেন্দ্র সিং ধোনি, নেটপাড়ায় ঝড়ের গতিতে ভাইরাল

স্যন্দন ডিজিটাল ডেস্ক, ২০ জুলাই : ভারতীয় ক্রিকেট সমর্থকদের হৃদয়ে মহেন্দ্র সিং ধোনির জন্য একটা আলাদা আবেগ রয়েছে। ভারতীয় ক্রিকেট দলে তাঁর অবদান যে কতটা, সেটা আজ আর আলাদা করে বলে দিতে হবে না। পাশাপাশি একটা সাধারণ মধ্যবিত্ত পরিবার থেকে ধোনির যে উত্থান, সেটাও সবাইকে অনুপ্রাণিত করে।

দেশের লক্ষ লক্ষ ক্রিকেট সমর্থকের কাছে মহেন্দ্র সিং ধোনি যে রোল মডেল, তা নিয়ে কোনও সন্দেহ নেই। ২০০৭ সালে তাঁর নেতৃত্বেই টি-২০ বিশ্বকাপ জয় করেছে ভারতীয় ক্রিকেট দল। এরপর একে একে ২০১১ সালে ক্রিকেট বিশ্বকাপ এবং ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিও জয় করে ভারত। এছাড়া ধোনির নেতৃত্বেই ভারতীয় ক্রিকেট দল আইসিসি টেস্ট ক্রমতালিকায় শীর্ষস্থান দখল করে। আর সবশেষে উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে ভারতীয় ক্রিকেট দলে তাঁর ভূমিকাও অনস্বীকার্য।ইতিপূর্বে গোটা ক্রিকেট বিশ্ব মহেন্দ্র সিং ধোনির প্রশংসায় কোনও কসুর করেনি। তা সে সমর্থক হোক, সতীর্থ ক্রিকেটার হোক কিংবা ক্রিকেট বিশেষজ্ঞ। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছে মাহিই সেরার সেরা।

সম্প্রতি ইন্টারনেটে একটা ছবি যথেষ্ট ভাইরাল হয়েছে। একটা পাঠ্যবইয়ের ৭ নম্বর অধ্যায়ে মহেন্দ্র সিং ধোনির জীবনী তুলে ধরা হয়েছে। এই অধ্যায়ে মহেন্দ্র সিং ধোনির জীবনী নিয়ে আলোটনা করা হয়েছে। শুরুতে ধোনির ক্রিকেটীয় শৃঙ্গ অর্জনের কথা উল্লেখ করা হয়েছে। যদিও একটা পুরনো ছবি প্রকাশ করা হয়েছে, যেখানে ধোনি ভারতীয় ক্রিকেট দলকে নেতৃত্ব দিচ্ছেন।যদিও ২০২০ সালের ১৫ অগাস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে মহেন্দ্র সিং ধোনি অবসর গ্রহণ করেছে, তবে মাহি আইপিএল ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংস দলকে তিনি নেতৃত্ব দিচ্ছেন। আইপিএল টুর্নামেন্টেও অধিনায়ক ধোনির রেকর্ড একেবারে দেখার মতো। শুধুমাত্র গত মরশুমেই হলুদ ব্রিগেড প্লে-অফে উঠতে পারেনি।চলতি আইপিএল মরশুমের প্রথমার্ধেও চেন্নাই সুপার কিংস পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে রয়েছে। সাত ম্যাচের মধ্যে পাঁচটাতেই তারা জয়লাভ করেছে। তবে করোনা অতিমারির কারণে এই টুর্নামেন্ট মাঝপথেই স্থগিত করতে বাধ্য হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই টুর্নামেন্টের দ্বিতীয় ভাগ সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজন করা হবে। জানা গেছে, আগামী সেপ্টেম্বর মাস থেকে এই টুর্নামেন্ট আবারও শুরু হবে।