উইন্ডোজ ১১ আসছে ৫ অক্টোবর

স্যন্দন ডিজিটাল ডেস্ক, ৭ সেপ্টেম্বর: মাইক্রোসফটের ঘোষণা অনুযায়ী, আগামী মাসেই বাজারে আসছে উইন্ডোজ ১১। নতুন অপারেটিং সিস্টেমসহ কম্পিউটার বাজারে আসা শুরু করবে ৫ অক্টোবর। একই সঙ্গে আসবে উইন্ডোজ ১০ থেকে বিনা মূল্যে হালনাগাদের সুযোগ।প্রথম দিনে সবাই হালনাগাদের সুযোগ পাবেন, ব্যাপারটা তেমন নয়। যে কম্পিউটারগুলো হালনাগাদের উপযুক্ত, সেগুলোতে পর্যায়ক্রমে আসবে উইন্ডোজ ১১। অগ্রাধিকার পাবে তুলনামূলক নতুন কম্পিউটারগুলো।

২০২২ সালের প্রথমার্ধের মধ্যে উইন্ডোজ ১১–তে হালনাগাদের উপযুক্ত সব কম্পিউটারে সে সুযোগ দেওয়ার লক্ষ্য মাইক্রোসফটের। আপনার কম্পিউটার যদি পুরোনো হয়, তবে আপনি হালনাগাদের সুযোগ পাবেন সে সময়সীমার শেষ দিকে।উইন্ডোজ ১০–সহ বাজারে আসা অনেক কম্পিউটারেও শুরুর দিকে উইন্ডোজ ১১–তে হালনাগাদের সুযোগ পাওয়া যাবে বলে শোনা যাচ্ছে। এর মধ্যে রয়েছে এসার, আসুস, ডেল, এইচপি, লেনোভো, স্যামসাং ও মাইক্রোসফটের তৈরি কম্পিউটার।

নতুন উইন্ডোজের সবচেয়ে আকর্ষণীয় দিকগুলোর একটি সরাসরি অ্যান্ড্রয়েড অ্যাপ নামিয়ে ব্যবহারের সুযোগ। মাইক্রোসফট এখন বলছে, শুরুতে সে সুযোগও থাকছে না উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে। বরং ‘আসন্ন মাসগুলোর কোনো এক সময়ে’ পরীক্ষামূলক সংস্করণে যুক্ত হতে পারে সেটি। এনগ্যাজেটের প্রতিবেদনে অবশ্য বলা হয়েছে, স্মার্টফোনের অ্যাপ কম্পিউটারে ব্যবহারের জন্য রূপান্তরের কাজটি এমনিতেই বেশ জটিল। সে বিষয়টি মাথায় রাখলে খবরটি একদম অনাকাঙ্ক্ষিত নয়। তবু অনেকেই যে আশাহত হবেন, তা নিশ্চিতভাবেই বলা যায়।মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেমে সবচেয়ে বড় পরিবর্তন আনা হয়েছে ইউজার ইন্টারফেসে। বাঁ দিকের বদলে স্টার্ট মেনু থাকবে মাঝখানে। সে সঙ্গে স্ন্যাপ লেআউট নামে একটি সুবিধা আসছে, যুক্ত হচ্ছে উইজেট, টিমস সফটওয়্যার সরাসরি উইন্ডোজেই যুক্ত থাকবে। উইন্ডোজের অ্যাপ স্টোরেও আসছে বড় পরিবর্তন।

কারা উইন্ডোজ ১১ ইনস্টলের সুযোগ পাবেন, তা নিয়ে শুরু থেকেই ব্যবহারকারীদের মধ্যে বিভ্রান্তি ছিল। মাইক্রোসফট অবশ্য পরে জানায়, ব্যবহারকারী চাইলে তুলনামূলক পুরোনো কম্পিউটারেও উইন্ডোজ ১১ ইনস্টল করতে পারবেন। সে ক্ষেত্রে কোনো সমস্যা যদি হয়ই, তবে মাইক্রোসফট তার দায় নেবে না। পাশাপাশি, পুরোনো কম্পিউটারে উইন্ডোজ ১১ ইনস্টল করলে নিয়মিত হালনাগাদ থেকেও বঞ্চিত হতে পারেন ব্যবহারকারী।