Wednesday, July 24, 2024
বাড়িবিশ্ব সংবাদনাইজেরিয়ায় ‘আত্মঘাতী বোমা হামলায়’ নিহত অন্তত ১৮

নাইজেরিয়ায় ‘আত্মঘাতী বোমা হামলায়’ নিহত অন্তত ১৮

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৩০ জুন: নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যে ধারাবাহিক প্রাণঘাতী বিস্ফোরণে অন্তত ১৮ জন নিহত ও ৩০ জন আহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।সম্ভাব্য বোমা বিস্ফোরণে এসব ঘটনার মধ্যে একটি ঘটেছে শনিবার এক বিয়ের আসরে, এখানে ছয়জন নিহত ও অন্যরা আহত হয়েছেন।রাজ্যটির জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, সন্দেহভাজন আত্মঘাতী বোমারুরা গোওজা শহরের একটি বিয়ের আসরে, জানাজায় ও হাসপাতালে হামলা চালিয়েছে।বোর্নে রাজ্যটি ১৫ বছর ধরে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের বিদ্রোহের কেন্দ্র ছিল। ওই সময় বিদ্রোহীদের হামলায় ২০ লাখেরও বেশি লোক বাস্তুচ্যুত ও ৪০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়।

কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবারের এসব হামলায় শিশু, পূর্ণবয়স্ক ও গর্ভবতী নারীসহ ১৮ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।বিবিসি জানিয়েছে, স্থানীয় কিছু গণমাধ্যমে নিহতের সংখ্যা আরও অনেক বেশি বলে জানানো হয়েছে, নাইজেরিয়ার ভ্যানগার্ড এবং দিস ডে সংবাদপত্রে এসব বিস্ফোরণে মৃত্যুর সংখ্যা অন্তত ৩০ জন বলে লেখা হয়েছে।ঘটনার পর নাইজেরিয়ার সামরিক বাহিনী গোওজা শহরে কারফিউ জারি করেছে। কোনো পক্ষ হামলার দায় স্বীকার করেনি।

২০১৪ সালে বোকো হারাম গোওজা শহরটি দখল করে নিয়েছিল। ২০১৫ সালে নাইজেরিয়ান বাহিনীগুলো শহরটি থেকে জঙ্গিদের হটিয়ে দেয়। কিন্তু তারপর থেকে বোকো হারাম জঙ্গিরা শহরটির আশপাশে নিয়মিত হামলা চালাতে থাকে ও লোকজনকে অপহরণ করা শুরু করে।গত নভেম্বরে প্রতিবেশী ইয়োবে রাজ্যে এক জানাজা শেষে ফেরার পথে গোওজার ২০ বাসিন্দাকে হত্যা করে বোকো হারাম জঙ্গিরা।পুলিশ জানিয়েছে, এর আগের দিন নিকটবর্তী গুরুকেইয়া গ্রামের গ্রামবাসীরা তথাকথিত ‘ফসল কর’ দিতে অস্বীকার করার পর জঙ্গিরা আরও ১৭ জনকে হত্যা করেছিল।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য